Site Overlay

নীলকন্ঠ পাখির উপাখ্যান

অমৃতা পাল

বন্ধুরা তোমরা নিশ্চই নীলকন্ঠ পাখির নাম সকলেই শুনেছো আবার অনেকে দেখেও থাকবে। পাখির ছবি তোলা আমার একটি বিশেষ শখ ।গত বেশ কয়েক বছর ধরে অনেক ধরণের পাখির ছবি তুলে আমার সংগ্রহশালার শ্রীবৃদ্ধি করেছি,এই সংগ্রহের তালিকায়  নীলকন্ঠ পাখিও রয়েছে। তাহলে তোমাদের এই নীলকন্ঠ পাখির কথা কিছু বলি আর সাথে আমার তোলা ছবি ও তোমাদের আনন্দ দেবে আশা রাখি।

নীলকন্ঠ পাখির ইংরেজী পোশাকি নাম ‘Indian roller’ আর বৈজ্ঞানিক নাম ‘Corsicas benghalensis’.Male roller bird রা courtship এর সময় female দের attract করার জন্য বাতাসে ডিগবাজি খায় ,এরা খুব ভাল aerobatic করতে পারে তাই নাম roller bird. Indian roller ভারতের প্রায় সর্বত্র দেখতে পাওয়া যায়,এছাড়া পাকিস্তান,শ্রীলঙ্কা,সৌদি আরব,ইরাক ,বালুচিস্তান এবং পশ্চিম এশিয়ার অনেক জায়গায় এদের দেখা মেলে। ভারতের উড়িষ্যা,কর্নাটক ও তেলেঙ্গানা এই তিন রাজ্যের,রাজ্য পাখি (state bird) হলো Indian roller.

এরা আকারে বেশ বড়,১২ থেকে ১৩ ইঞ্চি লম্বায় আর ডানা প্রসারিত করলে ২৬ - ২৯ ইঞ্চি।এদের মুখ আর গলায় কমলা আর গোলাপী মেশানো রঙের বাহার ,পিঠ বাদামী।মাথার উপরের দিকে হাল্কা নীলের ছোঁয়া।ডানা ,লেজের দিকে গাঢ ও আসমানী নীলের অপূর্ব সংমিশ্রন।রোদের আলোয় তা আরো উজ্জ্বল আর ঝকঝকে লাগে।

এদের শস্য ক্ষেতে,ধান ক্ষেতের পাশে ইলেকট্রিক তারের উপর বসে থাকতে দেখা যায়। পোকা, কীটপতঙ্গ, ব্যাঙ, সাপের বাচ্চা, টিকটিকি,  গিরগিটি এইসব এদের প্রধান খাদ্য।

এবার বলি ‘নীলকন্ঠ’কেন বলা হয় এই পাখিকে।এদের নিজেদের কন্ঠ তো নীল রঙ নয়,আসলে দেবাদিদেব মহাদেবের আরেক নাম নীলকন্ঠ আর তাঁর নামের আধারেই এই পাখির নামকরণ হয়েছে কারণ পৌরানিক প্রেক্ষাপটে এই পাখির যথেষ্ট গুরুত্ব রয়েছে।শুভ বিজয়ার দিন নীলকন্ঠ পাখি দেখা শুভ মনে করা হয় আর এই দিন এই পাখি ওড়ানোর রীতিও বহু প্রাচীন কাল থেকে প্রচলিত রয়েছে।মনে করা হয় দশমীর শেষে উমা মায়ের কৈলাসে প্রত্যাগমন বার্তা মহাদেবকে এই পাখি ই দিয়ে থাকে।
আবার অন্যদিকে স্বয়ং রামচন্দ্র নীলকন্ঠ পাখি দর্শন করার পরই রাবন কে বধ করেছিলেন আর রাবন বধের জন্য ব্রক্ষশাপ থেকে মুক্তি লাভের জন্য যখন শিবের আরাধনা করেছিলেন তখন মহাদেব এই পাখির রূপ ধারন করেই মর্ত্যে এসেছিলেন।তাই নীলকন্ঠ পাখিকে শিবের প্রতিনিধি ও স্বরূপ দুই মনে করা হয়।জনশ্রুতি অনুযায়ী নীলকন্ঠ পাখির রূপ ধরেই শিব মর্ত্যে বিচরণ করেন। 

তোমাদের সাথে ভাগ করে নিলাম আমার তোলা এই পাখির কিছু ছবি :
নীলকণ্ঠ পাখির ছবি
« of 4 »

Facebook Comments