Site Overlay

হাত বাড়ালেই আকাশ

দেবজ্যোতি লাহিড়ি

রাতের আকাশ দেখার শখ ছোটবেলা থেকেই । গরমকালে লোডশেডিং হলে বাবার বাইনোকুলার নিয়ে ছাদে গিয়ে চিত হয়ে শুয়ে দেখতাম কত অসংখ্য তারা আকাশে । তখন প্রমোটার নামক প্রজাতির জন্ম হয় নি, তাই ফ্ল্যাট এর সংখ্যা ছিল শূন্য আর লাইট পলুশান অনেক কম ছিল । এখন খলি চোখে আকাশে তারা দেখা যায় না বললেই চলে । যাইহোক, প্রথম টেলিস্কোপ কিনি ২০০০ সালে (পড়াশুনা শেষ করে চাকরী শুরু করার ৮ বছর পর) এবং এই আকাশ দেখার ইচ্ছা শখে পরিণত হয় । সময়ের সঙ্গে আরও কিছু টেলিস্কোপ ও বাইনোকুলার  এসে জোটে সংগ্রহে । দেখার শখ চলছিলো অন্য নানা কাজের মধ্যে সময় সুযোগ মত । ক্রমশ বন্ধু, অফিস কলিগ, রিলেটিভরা জানে এই শখ এর কথা । তারা মাঝে মধ্যেই অনুরোধ করে একদিন তোর / তোমার বাড়ি যাবো টেলিস্কোপ দিয়ে দেখতে । আমার উত্তর, ওয়েলকাম, আমি চা জলখাবার খাওয়াবো, সবকটা টেলিস্কোপও দেখাবো,  কিন্তু সেদিন আকাশে কিছু দেখা যাবে কিনা জানিনা, কারন আকাশ মেঘলা বা কুয়াশা (smog) থাকতে পারে; আর সবথেকে বড় কথা, যাদের দেখবে তারা তাদের নিজেদের ছন্দ মেনে চলে, আকাশে থাকবে কিনা তাদের সঙ্গে appointment করে আসতে হবে । ক্রমশ ফেসবুক, WhatsApp এর কল্যানএ জনগণের দাবি আওয়াজ এ পরিণত হয়, যার সারমর্ম হল, না দেখালে কেউ বিশ্বাস করবে না । আওয়াজ কে যদিও পাত্তা দিই না, কিন্তু জনগন কে নিরাশ করাটাও খারাপ । তখন ভাবি ছবি তুললে কেমন হয়, দেশ বিদেশ গিয়ে আমরা জায়গার ছবি তুলি এবং পোস্ট ও করি ফেসবুক, WhatsApp আসার পর থেকে । কিন্তু পড়াশুনা করে দেখলাম astrophotography বেশ খরচা সাপেক্ষ ব্যাপার এবং প্রোফেসনাল ব্যাপার, এবং আমার ইচ্ছে, সময় বা পয়সা কোনটাই নেই । যাইহোক, কিছুদিন বাদে কাজের ফাঁকে নেট সার্ফ করতে গিয়ে astrophotographyর বেশ সস্তার webcam এর খোঁজ পাই, যেটাকে eyepiece camera বলে, ওয়েব সাইট এর দাবি, এটা দিয়ে চাঁদ ও গ্রহদের ছবি টেলিস্কোপ এর সাহায্যে তোলা যায়। ২০২১ এ এই ক্যামেরা কিনি, এবং try করা শুরু করি । বন্ধু, অফিস কলিগ, রিলেটিভ দের সাথে কিছু ছবি share করি এবং তাদের প্রশংসা পাই। সাহস করে ২০২২ সালের নভেম্বর / ডিসেম্বর এর ১৫ দিন ধরে তোলা কিছু ছবি দিলাম এখানে । শনি, বৃহস্পতি, মঙ্গল এবং আমাদের চাঁদ এর । যারা জানতে চান কোথায়, কবে, কোন ক্যামেরা, কোন টেলিস্কোপ সব technical details নীচে দিলাম  । আরও কিছু প্রশ্ন থাকলে সময় পেলে নিশ্চয় উত্তর দেবার চেষ্টা করবো ।

Saturn (শনি) and Jupiter(বৃহস্পতি)captured on 20 Nov 2022 evening and Mars (মঙ্গল) captured on 24 Nov 2022 night from my home rooftop at Uttarpara, Hooghly, WB. Belts of Jupiter, rings of Saturn and bottom polar ice cap of Mars are interesting features to notice. Also couple of moons of Jupiter are visible but very faint. Telescope used – Orion 150 mm, f/5, Newtonian Reflector (with 2x Barlow) on equatorial mount (manual tracking with 8×50 finder scope). Eyepiece Camera used – Svbony SV205, 8-megapixel CMOS, USB connection to Laptop. Approximate magnification – 200x. No stacking, only single snapshot @ 15 or 30 ms exposure using SharpCap 4.0 software in Laptop.

Saturn (শনি)
Jupiter(বৃহস্পতি)

Mars (মঙ্গল)

Moon (চাঁদ) captured on 28 Nov and 02 Dec 2022 evening from home rooftop at Uttarpara, Hooghly, WB. Details of Moon are visible near day night border areas where shadows are prominent. Telescope used – Orion 70 mm, f/5, Refractor with 45-degree erect image prism diagonal on equatorial mount (manual tracking with Red Dot finder scope). Eyepiece Camera used – Svbony SV205, 8-megapixel CMOS, USB connection to Laptop. Approximate magnification – 50x. No stacking, only single snapshot @ 7 ms exposure using SharpCap 4.0 software in Laptop.

Moon (চাঁদ)
Moon (চাঁদ)

Facebook Comments